সেলিব্রেটি এবং সালমান মোক্তাদি প্রসঙ্গ

সেলিব্রেটি এবং সালমান মোক্তাদি প্রসঙ্গ
ইউটিউবে এক লাখ সাবস্ক্রাইবার হওয়ায় সালমান মুক্তাদিরকে ইউটিউব “সিলভার বাটন” দিসে। আর তাতেই তাকে ড ইউনুস, সাকিব আল হাসানের সাথে তুলনা দিয়ে বলা হচ্ছে- সেও নাকি বাংলাদেশের নাম ছড়াচ্ছে বিশ্বে! সে নাকি তরুন প্রজন্মের আইডল… আমি হাসতে হাসতে বিছানা থেকে পড়ে গেছি!! :v
.
ফার্স্ট অফ অল- Salman Muktadir DOES NOT represent the majority of our young generation nor the culture of our country. সে, তার বন্ধু বান্ধব, তাদের ভিডিও সবই সমাজের খুব মুষ্টিমেয় একটা অংশের প্রতিনিধিত্ব করে- সেটা হলো অতি উচ্চবিত্ত সমাজ। তারা সোনার চামুচ মুখে নিয়ে জন্মাইসে, তাদের চিন্তা ভাবনা, মুখের ভাষা সবই পশ্চিমা ঘেঁষা, তাদের মূল্যবোধও।সালমান কিউট, সে গর্জিয়াস গর্জিয়াস মেয়েদের সাথে জড়াজড়ি করে পিক দেয়, তার ভিডিওতে বিনুদুন পাওয়া যায়, নাটক মডেলিং করে ভালো তারকা খ্যাতি পাইসে- এটুকুই। সে আমাদের এই জেনারেশনের “আইডল” হতে পারে না। আর ইউটিউবে বাংলায় কিছু ফানি ভিডিও বানিয়ে সে কিভাবে বাংলাদেশের নাম বিশ্বে ছড়াচ্ছে সেটাও পরিষ্কার না। ইংলিশ হলেও মানা যেত!
.
আর ইউটিউব সম্পর্কে যাদের ধারণা আছে, তারা জানে, ১লাখ ফলোয়ার কোন ব্যাপার না। এরকম সিলভার বাটন পাওয়া চ্যানেল হাজার হাজার। আর আপনি ইউটিউব এর কিছুর জন্য গর্বিত হতে চান? জাভেদ করিমকে চিনেন?
.
ইউটিউব জিনিসটারই কো ফাউন্ডার জাভেদ করিম নামক বাংলাদেশী বাবার সন্তান! এমনকি পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ বিজি এই ওয়েবসাইটের প্রথম ভিডিওটাও ওর! প্রতিবার যখন কেউ সেই ভিডিওটা দেখে তখন বাংলাদেশের নাম জানে… জানতেন এই তথ্য? গর্ব লাগে তার জন্য?
.
আচ্ছা নাফিস বিন জাফর এর নাম শুনসেন? লিওনার্দো দি কাপ্রিরও আগে বাংলা মায়ের এই সন্তান “অস্কার” হাতে পেয়েছিলো 😀 পাইরেটস অফ দা ক্যারিবিয়ানঃ এট ওয়ার্ল্ডস এন্ড সিনেমায় পানির সিমুলেশনের সফটওয়ার ডিজাইন করেছিলো মেধাবি এই ছেলেটা। কুংফু পান্ডা, মেগামাইন্ড, ক্রুডস, শ্রেক, পুশ ইন বুটস এর মত বিখ্যাত ছবিগুলোতেও সে সিনিয়র সফটওয়ার ইঞ্জিনিয়ার হিসেবে ছিলো। জানতেন কি?
.
গত কিছুদিন ধরে Batman vs Superman মুভিটা নিয়া খুব হৈচৈ। আর Game of thrones এর নাম না জানলে তো খ্যাত খ্যাত লাগে… এই দুইটাতে যে বাংলাদেশি একজন কাজ করসে জানেন? বুয়েট মেকানিকাল 2000 ব্যাচের ওয়াহিদ ইবনে রেজা… গর্বিত দুরের কথা, উনার নাম জানতেন কয়জন?
.
ইউটিউবেই বাংলাদেশি আরেক সালমান খান আছেন, যার কথা ইয়ো ইয়ো নিগা নিগা আপমপাব্লিক জানবেনা। আমেরিকায় বসবাস কারি বরিশালের এই টিচার ক্লাসরুমের কন্সেপ্টাই চেঞ্জ করে দিসেন- ইউটিউবে উনার চ্যানেলের সাবস্ক্রাইবার আড়াই মিলিওন, মানে পঁচিশ লক্ষ, উনার শিক্ষামূলক ভিডিও দেখাহইসে প্রায় ৮০ কোটিবার!! টাইম ম্যাগাজিন উনারে পৃথিবীর সেরা ১০০জন ইন্সপায়রেশনাল পারসনদের একজন হিসেবে ঘোষনা দিসে, ফোর্বস ম্যাগাজিন উনাকে নিয়া কভার স্টোরি করে। নতুন নতুন শুনলেন? গর্ব গর্ব লাগতেস কি?
.
সালমান মুক্তাদির নিজে কষ্ট করে এতদুর আসছে, আমি তার ইফোর্টকে, লেগে থাকা টুকুকে এপ্রিসিয়েট করি। বাট তার কন্টেন্ট এর ফিলোসফিকে না। আমার কাছে মনে হয় তার বেশিরভাগ ভিডিও রং ম্যাসেজ দিচ্ছে। আর যাস্ট বিকজ সে একটু দেখতে সুন্দর, হাজার হাজার মাইয়ার ক্রাশ, টিভিতে তার খোমা দেখা যায় বলে বলে সবাই তাকে চিনবে আর যারা সত্যিই মেধা দিয়ে বাংলাদেশের নাম সত্যিই উজ্জ্বল করতেসে তাদের নিয়ে কোথাও কোন কথা নেই- এটা মানতে পারবো না। অনেক মেধাবি ডাক্তার,ইঞ্জিনিয়ার, গবেষক বিজ্ঞানি সারা দুনিয়াতে বাংলাদেশের নাম উজ্জ্বল করতেসে। তাদেরকেও সুপারস্টারের, রিয়াল সেলেব্রেটির মত ট্রিট করা হোক, তারাই হোক আমাদের নিউ জেনারেশনের আইডল 🙂

ইউটিউবের কো ফাউন্ডার জাভেদ করিম- https://en.wikipedia.org/wiki/Jawed_Karim

অস্কার বিজয়ী নাভেদ বিন জাফর https://en.wikipedia.org/wiki/Nafees_Bin_Zafar

ওয়াহিদ ইবনে রেজার IMDB প্রোফাইল – http://www.imdb.com/name/nm4485867/bio

রিয়াল সাল, সালমান খান- https://en.wikipedia.org/wiki/Salman_Khan_%28educator%29

দেখুন, জানুন, গর্বিত হন সত্যিকারের ট্যালেন্টদের জন্য

Advertisements

student.living in Chittagong, Bangladesh. fan of technology, photography, and music.interested in cricket and travel.

Tagged with: , ,
Posted in সমালোচনা

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

ব্লগ বিভাগ
ব্লগ সংকলন
%d bloggers like this: