আমাদের না পাওয়া বিজ্ঞানের তৃতীয় নোবেল

স্যার আর্থার এডিংটনকে একবার এক সাংবাদিক বলেছিলেন – শুনেছি, মাত্র তিনজন নাকি আপেক্ষিকতার সাধারণ তত্ত্ব বুঝতে পারে?
অনেকক্ষণ ভ্রু কুঁচকে এডিংটন জানতে চাইলেন – তৃতীয় জন কে???
মানে উনি আর আইনস্টাইন ছাড়া আর কে আপেক্ষিকতার সাধারণতত্ত্ব বোঝে! সেই এডিংটনই একবার কসমোলজির বিভন্ন মাইলফলকগুলোর একটি তালিকা তৈরি করেন। ঐ তালিকার ১২ নম্বরে ছিল এমন একটা সমীকরণ যা কিনা ঢাকার শেওরাতলীর একটি ছেলের নামে।
ছেলেটি বঙ্গভঙ্গ আন্দোলনের জন্য নিজের স্কলারশীপ জলাঞ্জলি দিয়েছিল তবে শেষ পর্যন্ত ১৯০৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ম্যাট্টিকুলেশন পরীক্ষায় তৃতীয় হয়েছিল কিশোরীলাল জুবিলি হাইস্কুল থেকে। ১৯১১ সালে ইন্টারমিডিয়েট পরীক্ষায় গণিতের প্রশ্ন করেছিলেন স্যার আশুতোষ। সেবার কোন বই থেকে একটা প্রশ্নও কমন পাওয়া যায়নি। কিন্তু তার কোন তোয়াক্কা না করে ছেলেটি যথারীতি ইন্টারেও সেকেন্ড হয়েছে। তারপর প্রেসিডেন্সীতে পড়ার সময় জার্মান ভাষা শিখেছে।
স্যার আশুতোষ যখন বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠা করেন তখন তিনি তাঁর এই ছাত্রদের ডেকে নেবেন এইটা স্বাভাবিক।নিলেনও।
ছেলেটি নিজে নিজে ডক্টরেট করেছে এবং বিজ্ঞানের একটা জটিল জিনিষ সমাধান করে একটা সমীকরণ লিখে ফেলেছে। সমীকরণটা এখন সাহা সমীকরণ নামে পরিচিত। আর শেওরাতলীর ঐ ছেলেটির নাম মেঘনাদ সাহা। ১৯৩৫ এবং ১৯৩৬ সালে পরপর দুইবার তাঁর নাম প্রস্তাব হয়েছিল পদার্থবিজ্ঞানের নোবেল পুরস্কারের জন্য। তিনি অবশ্য পুরস্কার পাননি। কারণটা আমি এখন জানি। ব্রিটিশরা তখন বুঝে ফেলেছিল ভারত বর্ষে আর তাদের থাকা হবে না। সেজন্য একজন নেটিভের পক্ষে ওকালতি ওরা আর করেনি যা কিনা তারা রবীন্দ্রনাথ বা ভেঙ্কটরামনের সময় করেছিল।
তবে, নোবেল পুরস্কার না পেলেও বিজ্ঞানের ইতিহাসে আমাদের মেঘনাদ সাহা অমর হয়ে থাকবেন। অনেকেই তাঁকে ফাদার অব এস্ট্রোফিজিক্সও বলে থাকেন।
আমাদের সবচেয়ে বড় মুশ্কিল হল যে ফুলার সাহেবের বিরুদ্ধে শ্লোগান দিয়ে মেঘনাদের বৃত্তি খারিজ হয় সেই ফুলারের নামে ঢাকা শহরে একটা রাস্তা আছে। কিন্তু কিশোরীলাল জুবিলি স্কুলের বিজ্ঞানাগার ছাড়া এত বড় বিজ্ঞানীকে এই শহর কোথাও স্মরণ করে রাখেনি।
মেঘনাদ সাহা নিয়ে আমার ইতিহাস ঘাটাঘাটির সার-সংক্ষেপ ছাপা হয়েছে কিশোর আলোর ডিসেম্বর সংখ্যায় যে দেশে জ্ঞানীর কদর হয় না, সেই দেশে জ্ঞানী কিংবা বিজ্ঞানীর জন্ম হওয়াটা কঠিনই বটে।

লেখা-

Munir Hasan
Advertisements

student.living in Chittagong, Bangladesh. fan of technology, photography, and music.interested in cricket and travel.

Posted in প্রিয় ব্যক্তিত্ব

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

ব্লগ বিভাগ
ব্লগ সংকলন
%d bloggers like this: