জীবনের যে কোন সময়ে ব্যর্থতা আসতে পারে কিন্তু তাতে ভেঙ্গে পড়া উচিত নয়

কারন জীবন থেমে থাকে না, আপনি না চাইলেও সময় গড়াবেই। ভবিষ্যতকে আপনি মোকাবেলা করতেই হবে। তাই অহেতুক আর কোন অজুহাত নয়, সামানের দিকে এগিয়ে চলুন আর ভুল থেকে শিক্ষা নিন … মনে রাখবেন , একটা দুইটা স্টেজে পা পিছলে পড়ে গেলেই জীবনের দ্য এন্ড হয়ে যায় না। জীবনটা অনেএএএক বড়… আর ঘুরে দাঁড়ানোর সুযোগও অনেক …
আমাদের জীবনে অনেকগুলা ধাপ পার হতে হয়। একটা বা দুইটা ধাপে যদি কেও খারাপ করেও, তাহলে কি তাকে বাতিলের খাতায় ফেলে দেওয়া ঠিক? যদি আপনি ঠিক মনে করেন, তাইলে নিচের লেখাগুলায় একটু চোখ বুলান।
একটা তথ্য – বিল গেটস, মার্ক জুকারবার্গ, স্টিভ জবস – এই তিনজনের মধ্যে একটা মিল আছে। কোথায়? তারা তিনজনই ইউনিভার্সিটি ড্রপ আউট স্টুডেন্ট। জুকারবার্গের তাও ব্যাচেলর ডিগ্রি আছে, অন্য ২ জনের তাও নেই।
যে হার্ভার্ড থেকে বিল গেটস কিছুই পান নাই, সেই হার্ভার্ডে তাকে আমন্ত্রন জানানো হলো সম্মান জনক ডক্টরেট ডিগ্রি গ্রহন আর সমাবর্তনে বক্ত্রিতা দেয়ার জন্য। তিনি বললেন “যাক এতদিনে আমার সিভিতে লেখার মত একটা কিছু পেলাম”
তিনি আর বলেন” ‘আমি অনেক বিষয় নিয়ে পড়াশোনা করেছি, কিন্তু কখনও প্রথম হতে পারি নি। অথচ বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের মেধাবীরা আমার কর্মচারী। ”
————–
পৃথিবীতে প্রচুর সফল মানুষ আছেন যারা প্রথম জীবনে এক বা একাধিকবার ব্যর্থতার মুখোমুখি হয়েছেন। জেনে নিন প্রথমে ব্যর্থ হয়েও জীবনে অবিশ্বাস্য সফলতার মুখ দেখা কিছু ব্যক্তি সম্পর্কে।
—————
আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন মুচির দোকানে কাজ করতেন।
আবুল কালাম (ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি) ছিলেন গরীব ঘরের সন্তান। তাঁর বাবা ছিলেন একজন মাঝি। তবুও তিনি একজন বিখ্যাত বিজ্ঞানী হতে পেরেছিলেন।
নিকোলাস ক্রেজ ‘ফেয়ারফ্যাক্স’¬ থিয়েটারে পপকর্ন বিক্রি করতো।
বিখ্যাত গায়ক বন জোভি প্রথম জীবনে বাড়িঘর সাজানোর ডেকোরেটরের কাজ করতো।
হলিউড অভিনেতা ‘ক্যাপ্টেন জ্যাক স্প্যারো’ খ্যাত জনি ডেপ ছোটো বেলায় রাস্তায় রাস্তায় বল পয়েন্ট কলম বিক্রি করতো!
বলিউড অভিনেতা শাহরুখ খান মুম্বাইতে এসে বেঞ্চে ঘুমাতেন, প্রতিদিন কাজ খোজার জন্য বের হওয়ার আগে বন্ধুর কাছে ২০ টাকা করে ধার নিতেন।
আন্ড্রু কার্নেগী প্রচুর গরীব ঘরের ছেলে ছিলেন। তিনি একটি খামারে কাজ করতেন। পরে তিনি আমেরিকার অন্যতম শ্রেষ্ঠ ধনী ব্যক্তি হয়েছিলেন।
হলিউড অভিনেতা ব্রাড পিট প্রথম জীবনে ‘এল পল্লো লোসো’ নামের এক রেস্টুরেন্টে মোরগের ড্রেস পরে হোটেলবয় এর কাজ করতো।
থমাস এলভা এডিসনকে ছোটবেলায় সবাই বোকা, গাধা বলে রাগাত। তিনি পড়াশোনায় ভালো ছিলেন না। তবু তিনি একজন বিখ্যাত বিজ্ঞানী হতে পেরেছিলেন।
বিস্ময়কর ফুটবলার “মেসি” একসময় নিজের ফুটবলের ট্রেনিং এর খরচ যোগাতে চা দোকানে কাজ করতেন।
————————————-
জীবনের শুরুতে ব্যর্থ হয়েও অবিশ্বাস্য সফলতা পেয়েছেন বিখ্যাত ব্যক্তি
———————————————
১) উইস্টন চার্চিলঃ
তিনি মতাদর্শগত বিরোধের কারণে নিজের রাজনৈতিক পার্টি থেকে ১৯২৯ সাল থেকে ১৯৩৯ সাল পর্যন্ত বিচ্ছিন্ন ছিলেন। এমন অবস্থা থেকেই ১৯৪০ সালে তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হন।
২) অপরাহ উইনফ্রেঃ
এই জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব কুইন অফ টেলিভিশন টক শো নামে পরিচিত। ফোর্বস ম্যাগাজিন সূত্র মতে, ২.৯ বিলিয়ন ডলারের মালিক অপরাহ ক্যারিয়ার শুরু করেন টেলিভিশন উপস্থাপক হিসাবে যেখানে তিনি যৌন হয়রানির শিকার হয়েছিলেন।
৩) ওয়াল্ট ডিজনিঃ
বিখ্যাত মার্কিন চলচ্চিত্র প্রযোজক, কাহিনীকার ও অ্যানিমেটর ওয়াল্ট ডিজনি জীবনের প্রথমে নিউজ পেপার থেকে চাকরিচ্যুত হয়েছিলেন কল্পনাশক্তি এবং আইডিয়ার অভাব থাকার কারণে।
৪) স্টিফেন স্পিলবার্গঃ
বিখ্যাত পরিচালক ১৯৭৫ সালে ব্লকবাস্টার মুভি ‘Jews’ এর কারণে তিনটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস পেয়েছিলেন, এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। যদিও তিনি University of Southern California School of Cinematic Arts multiple times হতে প্রত্যাখ্যাত হয়েছিলেন।
৫) টমাস আলভা এডিসনঃ
বিখ্যাত এই বিজ্ঞানী ছোটবেলায় খুবই দূর্বল ছাত্র ছিলেন – শিক্ষকরা বলতেন, ‘সে কোন কিছু শিখতে নির্বুদ্ধিতার পরিচয় দিতো।’ কিন্তু শেষ পর্যন্ত এই মহান বিজ্ঞানী তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতিসহ বহু যন্ত্র তৈরি করেছিলেন, অর্জন করেছিলেন নিজের নামে এক হাজারেরও বেশি আবিষ্কারের পেটেন্ট।
৬) ডিক চেনিঃ
সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি। বিখ্যাত স্কুল ইয়েলের সংস্কৃতি এবং ক্লাসের সাথে খাপ খাওয়াতে না পেরে তিনি স্কুল ছেড়ে দিয়েছিলেন।
৭) স্যার আইজ্যাক নিউটনঃ
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীদের একজন আইজ্যাক নিউটন। আইজ্যাক নিউটনকে ছোটবেলায় তার মা স্কুলে যাওয়া থেকে বিরত রেখেছিলেন এবং পারিবারিক ফার্মের দায়িত্ব দেন, সেখানে শোচনীয়ভাবে ব্যর্থতা হওয়ায় পুনরায় লেখাপড়ার সুযোগ পান তিনি এবং পরবর্তীতে পদার্থবিজ্ঞান, গণিত, জ্যোতির্বিজ্ঞানসহ বিভিন্ন শাখায় সর্বোচ্চ সফলতা অর্জন করেন।
৮) আলবার্ট আইনস্টাইনঃ
আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কে গবেষণার জন্য নোবেল পুরষ্কার জয়ী এবং বিখ্যাত আপেক্ষিকতার তত্ত্ব আবিষ্কারক বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ছোটবেলায় কথোপথন এবং শেখার ক্ষেত্রে আচরণগত কিছু সমস্যা ছিলো।
৯) জে কে রাউলিং:
জনপ্রিয় কল্পকাহিনী হ্যারি পটার সিরিজের রচয়িতা এবং একইসাথে বই বিক্রি করে প্রথম বিলিয়ন ডলার আয় করা জে কে রাউলিং যখন প্রথম হ্যারি পটার উপন্যাস শুরু করেন তখন তিনি সিংগেল মম হিসাবে কাজ করে জীবনধারণ করতেন।
১০) চালর্স ডারউইনঃ
বিবর্তনবাদের ধারণার আবিষ্কারক বিখ্যাত জীববিজ্ঞানী চার্লস ডারউইন ছোটবেলায় সাধারণ ছাত্র ছিলেন। মেডিসিনে ক্যারিয়ার গঠনের পথ থেকে সরে গিয়ে সামান্য যাজক হওয়ার জন্য স্কুলে ভর্তি হয়েছিলেন।
১১) হ্যারিসন ফোর্ডঃ
‘ইন্ডিয়ানা জোনস’ ও ‘স্টার ওয়ার্স’ খ্যাত, বিখ্যাত হলিউড অভিনেতা হ্যারিসন ফোর্ড প্রথম মুভিতে অভিনয়ের পর একজন সম্পাদক বলেছিলেন হ্যারিসন কখনও মুভিতে সফল হতে পারবেন না।
১২) ভিনসেন্ট ভ্যান গগঃ
পৃথিবীর সেরা চিত্র শিল্পী ভিনসেন্ট ভ্যান গগ ছিলেন অসম্ভব আবেগ প্রবণ আর আত্মবিশ্বাসহীন মানুষ। জীবন দশায় একটি মাত্র ছবি বিক্রি করতে পেরেছিলেন তাও মৃত্যুর কিছুদিন পূর্বে।
ইন্টারনেট থেকে সংগ্রহীত

তথ্য কণিকা

A Poor Servant of Almighty🙂

Tagged with: ,
Posted in উক্তি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Translate
ব্লগ বিভাগ
রেফার লিঙ্কঃ

হ্যালো! এই লিংক থেকে বিকাশ অ্যাপ ডাউনলোড করে, প্রথমবার লগ ইন করুন। আপনি চলমান প্রথম অ্যাপ লগ ইন বোনাসের সাথে ২০টাকা এক্সট্রা বোনাস পাবেন। শর্ত প্রযোজ্য। ডাউনলোডঃ

https://www.bkash.com/app/?referrer=uuid%3DC1DPI569J

 

 

ব্লগ সংকলন
Follow Aimnote.TK on WordPress.com
%d bloggers like this: