বইয়ের রাজ্যে পৃথিবী উদ্ভাসিত

বইয়ের রাজ্যে পৃথিবী উদ্ভাসিত, আর ফেইসবুকে কেউ কেউ ট্যাগেও ফেলেছে গত কয় দিনে । আমি ফেইসবুক গেইম সহজে খেলিনা, তবে বইয়ের জন্য? একটু ব্যতিক্রম তো বইয়ের জন্য অবশ্যই করতে পারি।

(আমার তালিকায় আঁতেল/”ভাব” টাইপের বইটই নাই। সবার তালিকার বইপত্রের আকাশছোঁয়া ভাব দেখে নিজের দীনতায় লজ্জিত হবো কিনা বুঝতে পারছিনা, তবে হাই-থট বইটই দিয়ে ভাব মারার বদলে আসলেই যেসব বই ছিলো খুব পছন্দের, সেগুলারই নাম বরং লিখি)

# আবিষ্কারের নেশায় – আমার বয়স তখন মনে হয় ৬। বইটাতে ছিলো অনেক বিজ্ঞানীর জীবনী — পাস্তুর, ল্যাভয়সিয়ে, নিউটন, আইনস্টাইন। এই বইটা পড়ার পরে সবাইকে বলতে লাগলাম, আমি হবো বৈজ্ঞানিক, বড় হয়ে।

ফলাফল ভয়াবহ। পাড়ার ছেলেপেলের কাছে আমার নাম হয়ে গেলো, “পঁচা ডিমের বৈজ্ঞানিক”, বহুকাল ধরে সেই নাম লেগেছিলো গায়ে।

# বনলতা সেন ও রূপসী বাংলা – জীবনানন্দের অসাধারণ কবিতাগুলা, এখনো নাড়া দেয় মনে, বেরিং সাগরের মুক্তা প্রবাল, কিংবা বিদর্ভ নগরে না দেখা কিছু, —

# রুশ দেশের উপকথা। আমার বয়সী, মানে আশির দশকে শৈশব কাটানো বহুজনের বাচ্চা বয়সটাকে খুব মজার করেছিলো রাশিয়ার এই রূপকথার গল্প। মনে আছে? “গড় গড় গুড়ুক, আমি কেঠ পা ভালুক” …

# মুহম্মদ জাফর ইকবালের কপোট্রনিক সুখ দুঃখ এবং আরো কিছু উপন্যাস – রোবট আর বায়োবট – আরো অনেক কিছু।

# নজরুলের অগ্নিবীনা – কবিতার শক্তি কাকে বলে, বিদ্রোহী সহ অন্যান্য কবিতা গুলা পড়তে হবে সেজন্য। রক্ত গরম করা এমন কবিতা কি আর কেউ লিখেছে বাংলা ভাষায়? মনে হয় না।

# ও হেনরির ছোটগল্পের সংকলন – বুয়েটে পড়ার সময়ে পরীক্ষার আগে আগে লাইব্রেরির এক কোনায় ধুলা পড়া এই গল্প সংকলনটা খুঁজে পাই। পরীক্ষা মাথায় উঠলো – এমন সুখপাঠ্য গল্প সংকলন আর কোথায় পাবো? পরীক্ষার আগের রাতে বই বাদ দিয়ে তাই একটা একটা করে ও হেনরির অসাধারণ ছোট গল্পগুলা ফেললাম পড়ে। আমার আগে মনে হয় গত ৪০ বছরে কেউ এই বই ইস্যু করেনি, আমার পরেও করেছে কিনা কে জানে। যান্ত্রিকতার মাঝে মানবতার ছোঁয়া পেতে ও হেনরির গল্পগুলার ছিলোনা কোনো জবাব।

# মাসুদ রানা – সবটাই, তবে বিশেষ করে বিস্মরণ। বইটা যখন প্রথমবার পড়ি, তখন শেষের ১০-১৫টা পাতা ছিলো না। বহু বছর সেটা পড়িনি, তাই জানিনি কীভাবে শেষ গল্পটা। তবে পরে এক সময়ে পড়েছি।

# পার্থিব – শীর্ষেন্দুর বইটা পেয়েছিলাম অদ্ভুতভাবে। কোনো এক অলস দুপুরে কাগজওয়ালার কাছে পুরানো কাগজ বেচতে গিয়ে হঠাৎ দেখতে পেলাম তার ঝুড়িতে বইটা। দরদাম করে তার কাছ থেকে কিনে বুঁদ হয়ে ছিলাম।

# Glimpses of World History — কন্যা ইন্দিরার কাছে চিঠির আকারে লেখা নেহরুর এই বইটা পড়ে ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারি। ব্রিটিশ সরকারের রোষে পড়ে জেলে থাকার সময়ে বইটা লেখা। এইচএসসি পরীক্ষার আগের ৫ মাসের বন্ধে প্রতি দুপুরে খেতে খেতে এক দুইটা করে চিঠি পড়ে কল্পনার জগতে যেতাম হারিয়ে।

# সন্ধানী – (2001 – a space odyssey এর সেবা প্রকাশনী সংস্করণ) — ছোটবেলায় পড়া। সাইন্স ফিকশন হিসাবে অসাধারণ লেগেছিলো। ভিলেন কম্পিউটার HAL 9000, ঘটনাচক্রে এক সময়ে পড়তে যাই হ্যালের জন্মস্থান আরবানা শহরে।

# Surely you are joking, Mr. Feinmann এবং What do you care what other people think — পদার্থবিজ্ঞানী রিচার্ড ফাইনম্যানের আত্মজীবনী। না পড়লে অবশ্যই পড়বেন।

(এ তালিকা ১০টি বইয়ে সীমাবদ্ধ থাকার নয়, তাই মনে পড়া মাত্র এখানে যোগ করবো আরো কিছু বইয়ের নাম)।

‪#‎বই‬ ‪#‎প্রিয়বই‬

Advertisements

Ainul Islam munna. student.living in Chittagong, Bangladesh. fan of technology, photography, and music.interested in cricket and travel.

Posted in কপি-পেস্ট, বই

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

ব্লগ বিভাগ
ব্লগ সংকলন
%d bloggers like this: