বইয়ের রাজ্যে পৃথিবী উদ্ভাসিত

বইয়ের রাজ্যে পৃথিবী উদ্ভাসিত, আর ফেইসবুকে কেউ কেউ ট্যাগেও ফেলেছে গত কয় দিনে । আমি ফেইসবুক গেইম সহজে খেলিনা, তবে বইয়ের জন্য? একটু ব্যতিক্রম তো বইয়ের জন্য অবশ্যই করতে পারি।

(আমার তালিকায় আঁতেল/”ভাব” টাইপের বইটই নাই। সবার তালিকার বইপত্রের আকাশছোঁয়া ভাব দেখে নিজের দীনতায় লজ্জিত হবো কিনা বুঝতে পারছিনা, তবে হাই-থট বইটই দিয়ে ভাব মারার বদলে আসলেই যেসব বই ছিলো খুব পছন্দের, সেগুলারই নাম বরং লিখি)

# আবিষ্কারের নেশায় – আমার বয়স তখন মনে হয় ৬। বইটাতে ছিলো অনেক বিজ্ঞানীর জীবনী — পাস্তুর, ল্যাভয়সিয়ে, নিউটন, আইনস্টাইন। এই বইটা পড়ার পরে সবাইকে বলতে লাগলাম, আমি হবো বৈজ্ঞানিক, বড় হয়ে।

ফলাফল ভয়াবহ। পাড়ার ছেলেপেলের কাছে আমার নাম হয়ে গেলো, “পঁচা ডিমের বৈজ্ঞানিক”, বহুকাল ধরে সেই নাম লেগেছিলো গায়ে।

# বনলতা সেন ও রূপসী বাংলা – জীবনানন্দের অসাধারণ কবিতাগুলা, এখনো নাড়া দেয় মনে, বেরিং সাগরের মুক্তা প্রবাল, কিংবা বিদর্ভ নগরে না দেখা কিছু, —

# রুশ দেশের উপকথা। আমার বয়সী, মানে আশির দশকে শৈশব কাটানো বহুজনের বাচ্চা বয়সটাকে খুব মজার করেছিলো রাশিয়ার এই রূপকথার গল্প। মনে আছে? “গড় গড় গুড়ুক, আমি কেঠ পা ভালুক” …

# মুহম্মদ জাফর ইকবালের কপোট্রনিক সুখ দুঃখ এবং আরো কিছু উপন্যাস – রোবট আর বায়োবট – আরো অনেক কিছু।

# নজরুলের অগ্নিবীনা – কবিতার শক্তি কাকে বলে, বিদ্রোহী সহ অন্যান্য কবিতা গুলা পড়তে হবে সেজন্য। রক্ত গরম করা এমন কবিতা কি আর কেউ লিখেছে বাংলা ভাষায়? মনে হয় না।

# ও হেনরির ছোটগল্পের সংকলন – বুয়েটে পড়ার সময়ে পরীক্ষার আগে আগে লাইব্রেরির এক কোনায় ধুলা পড়া এই গল্প সংকলনটা খুঁজে পাই। পরীক্ষা মাথায় উঠলো – এমন সুখপাঠ্য গল্প সংকলন আর কোথায় পাবো? পরীক্ষার আগের রাতে বই বাদ দিয়ে তাই একটা একটা করে ও হেনরির অসাধারণ ছোট গল্পগুলা ফেললাম পড়ে। আমার আগে মনে হয় গত ৪০ বছরে কেউ এই বই ইস্যু করেনি, আমার পরেও করেছে কিনা কে জানে। যান্ত্রিকতার মাঝে মানবতার ছোঁয়া পেতে ও হেনরির গল্পগুলার ছিলোনা কোনো জবাব।

# মাসুদ রানা – সবটাই, তবে বিশেষ করে বিস্মরণ। বইটা যখন প্রথমবার পড়ি, তখন শেষের ১০-১৫টা পাতা ছিলো না। বহু বছর সেটা পড়িনি, তাই জানিনি কীভাবে শেষ গল্পটা। তবে পরে এক সময়ে পড়েছি।

# পার্থিব – শীর্ষেন্দুর বইটা পেয়েছিলাম অদ্ভুতভাবে। কোনো এক অলস দুপুরে কাগজওয়ালার কাছে পুরানো কাগজ বেচতে গিয়ে হঠাৎ দেখতে পেলাম তার ঝুড়িতে বইটা। দরদাম করে তার কাছ থেকে কিনে বুঁদ হয়ে ছিলাম।

# Glimpses of World History — কন্যা ইন্দিরার কাছে চিঠির আকারে লেখা নেহরুর এই বইটা পড়ে ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারি। ব্রিটিশ সরকারের রোষে পড়ে জেলে থাকার সময়ে বইটা লেখা। এইচএসসি পরীক্ষার আগের ৫ মাসের বন্ধে প্রতি দুপুরে খেতে খেতে এক দুইটা করে চিঠি পড়ে কল্পনার জগতে যেতাম হারিয়ে।

# সন্ধানী – (2001 – a space odyssey এর সেবা প্রকাশনী সংস্করণ) — ছোটবেলায় পড়া। সাইন্স ফিকশন হিসাবে অসাধারণ লেগেছিলো। ভিলেন কম্পিউটার HAL 9000, ঘটনাচক্রে এক সময়ে পড়তে যাই হ্যালের জন্মস্থান আরবানা শহরে।

# Surely you are joking, Mr. Feinmann এবং What do you care what other people think — পদার্থবিজ্ঞানী রিচার্ড ফাইনম্যানের আত্মজীবনী। না পড়লে অবশ্যই পড়বেন।

(এ তালিকা ১০টি বইয়ে সীমাবদ্ধ থাকার নয়, তাই মনে পড়া মাত্র এখানে যোগ করবো আরো কিছু বইয়ের নাম)।

‪#‎বই‬ ‪#‎প্রিয়বই‬

তথ্য কণিকা

A Poor Servant of Almighty🙂

Posted in কপি-পেস্ট, বই

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Translate
ব্লগ বিভাগ
রেফার লিঙ্কঃ

হ্যালো! এই লিংক থেকে বিকাশ অ্যাপ ডাউনলোড করে, প্রথমবার লগ ইন করুন। আপনি চলমান প্রথম অ্যাপ লগ ইন বোনাসের সাথে ২০টাকা এক্সট্রা বোনাস পাবেন। শর্ত প্রযোজ্য। ডাউনলোডঃ

https://www.bkash.com/app/?referrer=uuid%3DC1DPI569J

 

 

ব্লগ সংকলন
Follow Aimnote.TK on WordPress.com
%d bloggers like this: