জীবনের যে কোন সময়ে ব্যর্থতা আসতে পারে কিন্তু তাতে ভেঙ্গে পড়া উচিত নয়

জীবনের যে কোন সময়ে ব্যর্থতা আসতে পারে কিন্তু তাতে ভেঙ্গে পড়া উচিত নয়। পৃথিবীতে প্রচুর সফল মানুষ আছেন যারা প্রথম জীবনে এক বা একাধিকবার ব্যর্থতার মুখোমুখি হয়েছেন। জেনে নিন প্রথমে ব্যর্থ হয়েও জীবনে অবিশ্বাস্য সফলতার মুখ দেখা এমন কিছু ব্যক্তি সম্পর্কে।
১) উইস্টন চার্চিলঃ
——————-
তিনি মতাদর্শগত বিরোধের কারণে নিজের রাজনৈতিক পার্টি থেকে ১৯২৯ সাল থেকে ১৯৩৯ সাল পর্যন্ত বিচ্ছিন্ন ছিলেন। এমন অবস্থা থেকেই ১৯৪০ সালে তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হন।
২) অপরাহ উইনফ্রেঃ
——————-
এই জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব কুইন অফ টেলিভিশন টক শো নামে পরিচিত। ফোর্বস ম্যাগাজিন সূত্র মতে, ২.৯ বিলিয়ন ডলারের মালিক অপরাহ ক্যারিয়ার শুরু করেন টেলিভিশন উপস্থাপক হিসাবে যেখানে তিনি যৌন হয়রানির শিকার হয়েছিলেন।
৩) ওয়াল্ট ডিজনিঃ
——————-
বিখ্যাত মার্কিন চলচ্চিত্র প্রযোজক, কাহিনীকার ও অ্যানিমেটর ওয়াল্ট ডিজনি জীবনের প্রথমে নিউজ পেপার থেকে চাকরিচ্যুত হয়েছিলেন কল্পনাশক্তি এবং আইডিয়ার অভাব থাকার কারণে।
৪) স্টিফেন স্পিলবার্গঃ
——————-
বিখ্যাত পরিচালক ১৯৭৫ সালে ব্লকবাস্টার মুভি ‘Jews’ এর কারণে তিনটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস পেয়েছিলেন, এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। যদিও তিনি University of Southern California School of Cinematic Arts multiple times হতে প্রত্যাখ্যাত হয়েছিলেন।
৫) টমাস আলভা এডিসনঃ
——————-
বিখ্যাত এই বিজ্ঞানী ছোটবেলায় খুবই দূর্বল ছাত্র ছিলেন – শিক্ষকরা বলতেন, ‘সে কোন কিছু শিখতে নির্বুদ্ধিতার পরিচয় দিতো।’ কিন্তু শেষ পর্যন্ত এই মহান বিজ্ঞানী তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতিসহ বহু যন্ত্র তৈরি করেছিলেন, অর্জন করেছিলেন নিজের নামে এক হাজারেরও বেশি আবিষ্কারের পেটেন্ট।
৬) ডিক চেনিঃ
——————-
সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি। বিখ্যাত স্কুল ইয়েলের সংস্কৃতি এবং ক্লাসের সাথে খাপ খাওয়াতে না পেরে তিনি স্কুল ছেড়ে দিয়েছিলেন।
৭) স্যার আইজ্যাক নিউটনঃ
——————-
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীদের একজন আইজ্যাক নিউটন। আইজ্যাক নিউটনকে ছোটবেলায় তার মা স্কুলে যাওয়া থেকে বিরত রেখেছিলেন এবং পারিবারিক ফার্মের দায়িত্ব দেন, সেখানে শোচনীয়ভাবে ব্যর্থতা হওয়ায় পুনরায় লেখাপড়ার সুযোগ পান তিনি এবং পরবর্তীতে পদার্থবিজ্ঞান, গণিত, জ্যোতির্বিজ্ঞানসহ বিভিন্ন শাখায় সর্বোচ্চ সফলতা অর্জন করেন।
৮) আলবার্ট আইনস্টাইনঃ
——————-
আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কে গবেষণার জন্য নোবেল পুরষ্কার জয়ী এবং বিখ্যাত আপেক্ষিকতার তত্ত্ব আবিষ্কারক বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ছোটবেলায় কথোপথন এবং শেখার ক্ষেত্রে আচরণগত কিছু সমস্যা ছিলো।
৯) জে কে রাউলিং:
——————-
জনপ্রিয় কল্পকাহিনী হ্যারি পটার সিরিজের রচয়িতা এবং একইসাথে বই বিক্রি করে প্রথম বিলিয়ন ডলার আয় করা জে কে রাউলিং যখন প্রথম হ্যারি পটার উপন্যাস শুরু করেন তখন তিনি সিংগেল মম হিসাবে কাজ করে জীবনধারণ করতেন।
১০) চালর্স ডারউইনঃ
——————-
বিবর্তনবাদের ধারণার আবিষ্কারক বিখ্যাত জীববিজ্ঞানী চার্লস ডারউইন ছোটবেলায় সাধারণ ছাত্র ছিলেন। মেডিসিনে ক্যারিয়ার গঠনের পথ থেকে সরে গিয়ে সামান্য যাজক হওয়ার জন্য স্কুলে ভর্তি হয়েছিলেন।
১১) হ্যারিসন ফোর্ডঃ
——————-
‘ইন্ডিয়ানা জোনস’ ও ‘স্টার ওয়ার্স’ খ্যাত, বিখ্যাত হলিউড অভিনেতা হ্যারিসন ফোর্ড প্রথম মুভিতে অভিনয়ের পর একজন সম্পাদক বলেছিলেন হ্যারিসন কখনও মুভিতে সফল হতে পারবেন না।
১২) ভিনসেন্ট ভ্যান গগঃ
——————-
পৃথিবীর সেরা চিত্র শিল্পী ভিনসেন্ট ভ্যান গগ ছিলেন অসম্ভব আবেগ প্রবণ আর আত্মবিশ্বাসহীন মানুষ। জীবন দশায় একটি মাত্র ছবি বিক্রি করতে পেরেছিলেন তাও মৃত্যুর কিছুদিন পূর্বে।
তথ্যসূত্রঃ ইন্টেরনেটের বিভিন্ন সাইট ।

 

Advertisements

student.living in Chittagong, Bangladesh. fan of technology, photography, and music.interested in cricket and travel.

Tagged with:
Posted in উক্তি

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

ব্লগ বিভাগ
ব্লগ সংকলন
%d bloggers like this: