আমি একজন বাংলাদেশী !

আমি বাংলা সিনেমা, নাটক দেখি না । আমার প্রিয় ছবি বা নাটকের নামের তালিকায় আছে ভারতীয় ছবি, নাটক । আমি ভালো করে বাংলা বলতে পারি না ! অথচ কথার মাঝখানে অপ্রয়োজনে ইংরেজী বা হিন্দীতে বাতচিত করি ! আমি টিনের চশমা লাগিয়ে ইংরেজীতে দেখি ড্রিম ।

আমি কালো মানুষকে ‘কালু’, ‘কাউলা’ বা ‘কাইল্যা’ বলে ডাকি । অথচ আমাকে কেউ এই নামে ডাকলে আমি মনঃক্ষুন্ন হই !

আমি বিয়ে করার জন্য সুন্দরী ফর্সা মেয়ে খুঁজে বেরাই । কিন্তু আমার বোনের কালো বলে বিয়ে না হলে সমাজকে ঘৃণা করে বলি “কালো, জগতের ভালো ।”

আমি দুর্নীতির কারনে দেশটা রসাতলে গেলো বলে চিত্‍কার করি । আমি ঘুষ দেয়া ও নেয়া কে সমান অপরাধ মনে করি । অথচ নিজের কাজের প্রয়োজনে ঘুষ দিতে এক মুহুর্ত বিলম্ব করি না !

আমি মদ্যপান রত লোকের সাথে কথা বলিনা ! তাকে ঘৃনা করি । তবে কারো বিয়েতে নিজে মদ পান করতে দ্বিধাবোধ করি না ।

আমি ইশ্বরে বিশ্বাস করে নামাজ পড়ার সময় উঁচু-নিচু, ধনী-দরিদ্র ভেদাভেদ ভূলে সবার সাথে এক
কাতারে দাঁড়াই । তবে বাসায় মেহমান আসলে তাদের সাথে এক টেবিলে খেলেও কাজের লোকের সাখে এক টেবিলে খাই না ।

আমি জানি সালাম মানে ‘আপনার উপর শান্তি বর্ষিত হোক’ । অথচ নিম্ম সমাজের মানুষদের সালাম না দিয়ে শুধু সমাজের উর্ধ্বতন ঘুষখোর, মদখোর মানুষদের সালাম দেই ।

আমি বাবার বয়সী রিক্সাওয়ালাকে তুই তোকারি করে হুকুম জারি করি । কিন্তু ঘুষখোর বড় সাহেবকে দেখে খুশিতে গদগদ হয়ে নিজের চেয়ার ছেড়ে দেই ।

আমি নিজের বাবা মার দেখভাল করি না । তাদের ভালোমন্দ খাওয়াই না । অথচ শ্বশুড় বাড়িতে যাবার সময় চাঙাড়ি ভরে ফল ফ্রুট নিয়ে যাই ।

আমি একুশের প্রভাত ফেরীতে “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো”র গানটির গীতিকার, সুরকার, লেখকের নাম জানি না । অথচ হিন্দী ছবির এমন কোন গান নেই যার এ টু জেড জানি না ।

আমি পহেলা বৈশাখে শখ করে রমনার বটমূল থেকে বাসি পান্তা টাকা দিয়ে কিনে খাই কিন্তু বাসায় বাসী খাবার আমার কাজের পিচ্চিটাকে দেই ।

এতকিছুর পরেও সমাজেও আমি একজন সাদা মনের/সুশীল সমাজের মানুষ ।…

student.living in Chittagong, Bangladesh. fan of technology, photography, and music.interested in cricket and travel.

Tagged with:
Posted in কথার কথা

Leave a Reply

ব্লগ বিভাগ
ব্লগ সংকলন
